বিডিইউ এর তৈরিকৃত প্রক্টরড রিমোট এক্সাম (PRExa) সফটওয়্যার মাধ্যমে বাংলাদেশে দৃষ্টান্ত স্থাপন


করোনা প্রাদুর্ভাবের কারণে স্থগিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর বিভিন্ন বিভাগের চুড়ান্ত পরীক্ষাসমূহ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্তাবধায়নে তৈরিকৃত প্রক্টরড রিমোট এক্সাম (PRExa) সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে সফল ও সুন্দর পরিবেশে অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার (০৭ আগস্ট)সকালে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্তাবধায়নে তৈরিকৃত প্রক্টরড রিমোট এক্সাম (PRExa) সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আইওটি বিভাগের প্রথম প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থীদের পরীক্ষা সফল ও সুন্দর পরিবেশে অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর অনলাইনে উপস্থিত থেকে পরীক্ষা পর্যবেক্ষণ করেন।

ইনভিজিলেটরগন তাদের নিজ নিজ PRExa এর প্যানেল থেকে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা তদারকি করেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি টিম এবং পরীক্ষা কমিটি সার্বক্ষণিক অনলাইনে থেকে ইনভিজিলেটরগন এবং পরীক্ষার্থীদের প্রযুক্তিগত ও অন্যান্য প্রয়োজনীয় সহযোগিতা করেন।

বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও শিক্ষকগন এবং পরীক্ষার্থীগন স্থগিতকৃত পরীক্ষা PRExa এর মাধ্যমে সফল ভাবে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন। এই পদ্ধতিতে সম্পূর্ণ অথেনটিক এবং রিলায়েবল ভাবে পরীক্ষা নেওয়া সম্ভব যা অন্য কোন ভিডিও কনফারেন্সিং মাধ্যম ব্যবহার করে সম্ভব নয়। বাংলাদেশে এই প্রথম একটি পাবলিক বিশ্ববিদ্যালয় এরকম একটি আন্তর্জাতিক মানের সফটওয়্যার ব্যবহার করে করোনা পেন্ডামিক এর মধ্যে সফলভাবে পরীক্ষা নেওয়ার দৃষ্টান্ত স্থাপন করলো।