ভাষা শহীদদের প্রতি বিডিইউ উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি


মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুনাজ আহমেদ নূর।

রোববার (২১ ফেব্রুয়ারি,২০২১)সকালে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন মাননীয় উপাচার্য।

পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ পৃথকভাবে শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো.আশরাফ উদ্দিন,সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর,সহকারী অধ্যাপক মো.আশরাফুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন,বাঙালির যত সফলতা তার মূলে ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রতিটি আন্দোলনে বঙ্গবন্ধু নেতৃত্ব দিয়েছিলেন ও আন্দোলনের সূত্রপাত ঘটিয়েছিলেন। বঙ্গবন্ধুর মতো বিচক্ষণ নেতা পৃথিবীতে বিরল। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সর্বক্ষেত্রেই বঙ্গবন্ধুর বিচক্ষণতার কারণে বাঙালি সফল হয়েছে। ভাষা আন্দোলনের সফলতার মাধ্যমে বাঙালি আত্মবিশ্বাসী হয়েছিল স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য।

মাননীয় উপাচার্য বলেন, ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিসত্তার প্রথম বীজ বপন হয়েছিল। পৃথিবীর ইতিহাসে যা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল জাতিগোষ্ঠীর মাতৃভাষা ও নিজস্ব সংস্কৃতির প্রতি সকলকে শ্রদ্ধা করার আহ্বান জানান মাননীয় উপাচার্য।

মাননীয় উপাচার্য তরুণদের একুশের চেতনায় উজ্জীবিত হয়ে জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলার আধুনিক রূপ ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে এ দেশকে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশে রূপান্তর করার আহ্বান জানান।