সু্যোগ - সুবিধা

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি একটি স্বনির্ভর ডিজিটাল বিশ্ববিদ্যালয়। শিক্ষদের ক্লাস পরিচালনায় যাবতীয় টুলস এই সিস্টেম (https://lms.bdu.ac.bd) থেকে পাওয়া যায়। প্রত্যেক শিক্ষার্থী তাদের কোর্সের সমস্ত তথ্য পেতে পারে যে কোন অবস্থান থেকে।  শিক্ষর্থীদের ক্লাসে উপস্থিতি অনলাইনে রেকর্ড থাকে এবং লাইভ ক্লাস নিয়ে সেটার রেকর্ড ছাত্র-ছাত্রীদের পরবর্তীতে প্রদান করা হয়। অ্যাসাইনমেন্ট, পরীক্ষাসহ যাবতীয় কার্যক্রম অনলাইনে নেওয়ার ব্যবস্থা আছে এখানে। শিক্ষর্থীরা তাদের নিজস্ব প্যানেল থেকে কোর্সের উপস্থিতি, ফলাফল-সহ যাবতীয় তথ্য দেখতে পারে এবং প্রাসঙ্গিক তথ্য সংবলিত স্লাইড ডাউনলোডও করতে পারে। যে কোন ধরনের সমস্যা নিয়ে ব্লগে পোস্ট-কমেন্টের মাধ্যমে আলোচনার ব্যবস্থা রয়েছে।  একজন শিক্ষক যে কোন অবস্থান থেকে প্রতিটি ছাত্র-ছাত্রীর উপস্থিতি, ফলাফলসহ সব ধরণের পরিসংখ্যান জানতে পারে। বিশেষ কারণে যদি কোন শিক্ষক-শিক্ষিকা অথবা ছাত্র-ছাত্রী শ্রেনী কক্ষে উপস্থিত হতে না পারে তবে এই সিস্টেম ব্যবহার করে খুব সহজেই তারা উপকৃত হতে পারে। 


ডোমেইন এবং হোস্টিং

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ সর্ব প্রথম ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তাদের গবেষনা ও উদ্ভাবনা দিকগুলো প্রকাশনার লক্ষ্যে সম্পূর্ন বিনা খরচে নিজ সার্ভারে ডোমেইন ও হোস্টিং-এর সুবিধা দিয়েছে।এখানে নিজেস্ব কন্ট্রোল প্যানেলের সাহায্যে ওয়েবসাইট তৈরি, ডাটাবেস কন্ট্রোল, ওয়ার্ডপ্রেস তৈরি এবং কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি ও আপলোড করা যায়। এটি নিঃসন্দেহে শিক্ষার্থীদের কর্ম দক্ষতা বৃদ্ধি ও প্রতিযোগিতামুলোক বাজারে নিজেদের যোগ্যতা তুলে ধরতে সাহায্য করবে এছাড়াও প্রত্যেক শিক্ষার্থীকে একটি ভার্চুয়াল মেশিন ও ইউনিভার্সিটির ক্লাউড সার্ভারে ২০০ জিবি হোস্টিং সুবিধা প্রদান করা হয়েছে।


এক্সাম ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস)

ছাত্র-ছাত্রীদের সাথে শিক্ষক-শিক্ষিকার সুসম্পর্ক বজায় থাকে সততা তথা জবাবদিহিতার মধ্য দিয়ে। বিডিইউ প্রথমবারের মত ইএমএস সিস্টেম চালু করেছে যার মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পরীক্ষার খাতা মূল্যায়ন হয় তাদের পরিচিতি গোপনীয় রেখে। এই অ্যাপসের মাধ্যমে শিক্ষার্থীদের সকল ধরণের মূল্যায়ন কর্যক্রম যেমন – কুইজ, ক্লাসটেস্ট, ল্যাবটেস্ট, অ্যাসাইনমেন্ট এর তথ্য ইনপুট করা হয়। QR –কোড স্ক্যান করে মিডটার্ম ও ফাইনালের খাতা মূল্যায়ন করা হয় যেখানে ছাত্র-ছাত্রীদের আইডি, নাম লিখিত থাকে না। উপস্থিতি নেওয়া থেকে শুরু করে পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এই অ্যাপসের মাধ্যমে সংরক্ষন করে রাখা হয়। শিক্ষার্থীরা এই অ্যাপসের মাধ্যমে পরীক্ষার রেজিস্ট্রেশন, এডমিট কার্ড ডাউনলোড, এক্সাম রুটিন, সিট প্লানিং ও ফলাফল দেখতে পারে। পরিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সকল ধরনের রিপোর্টও এই অ্যাপসের মাধ্যমে তৈরী ও প্রকাশ করা হয়।


ইন্টারেক্টিভ ডিজিটাল বোর্ড

বিডিইউ এর প্রতিটি শ্রেনীকক্ষে ইন্টারেক্টিভ ডিজিটাল বোর্ডের ব্যবস্থা করা হয়েছে। এর সাথে প্রচলিত হোয়াইট বোর্ডের ব্যবস্থাও আছে। শিক্ষক-শিক্ষিকা গ্রাফিক্স ও ভিডিওসহ ক্লাস সম্পর্কিত সবকিছু অন্তর্ভূক্ত করে এই বোর্ডের মাধ্যমে পাঠদান করেন। ইন্টারেক্টিভ ডিজিটাল বোর্ডের নিজস্ব কিছু সফটওয়্যার দিয়ে Physics, Math, Chemistry সহ বিভিন্ন Technical চিত্র ও সমাধান অতি দ্রুত ও সুন্দরভাবে উপস্থাপন করা হয়। পরবর্তীতে পুরো ক্লাসটি রেকর্ড করে ছাত্র-ছাত্রীদের প্রদান করা হয়। শিক্ষক-শিক্ষিকা এমনকি ছাত্র-ছাত্রীরাও প্রেজেন্টেশনসহ যেকোন তথ্য তাদের মোবাইল অথবা  ল্যাপটপের মাধ্যমে বোর্ডে প্রদর্শন করতে পারে। শিক্ষক-শিক্ষিকা অতি সহজে এই বোর্ড ব্যবহার করে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন শিক্ষা উপকরণ ও তথ্যাদি সরবারহ করতে পারে।