About Bdu

BDU History

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ-বাংলাদেশের প্রথম বিশেষায়িত সরকারি ডিজিটাল বিশ্ববিদ্যালয়। ২০১৬ সালের ২৬ জুলাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় সংসদে গাজীপুর জেলার কালিয়াকৈরে  বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্নে ৫০ একর জায়গাজুড়ে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন প্রণয়ন করে। গত ৬ জুন ২০১৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূরকে এ বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ এর মহামান্য রাষ্ট্রপতি ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয় সমূহের আচার্য মো: আবদুল হামিদ।   গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশকে টেকসই করে চর্তুথ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিভিন্ন বিষয়ে স্নাতক ও স্নাতককোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা ও ডিজিটাল জ্ঞানের উৎকর্ষ সাধনের ব্যবস্থা করে তরুণ প্রজন্মকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে ও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা।   চলতি ২০১৮- ২০১৯ শিক্ষাবর্ষে আগামী মার্চ ২০১৯ সাল থেকে একাডেমিক কার্যক্রম শুরু করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ। ইতোমধ্যে প্রকৌশল অনুষদ ও শিক্ষা গবেষণা অনুষদ নামে দুটি  অনুষদ এবং ইনিস্টিটিউট ফর অনলাইন এন্ড ডিসটেন্স লার্নিং নামের একটি  ইনিস্টিটিউট এর অধীনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার অনুমোদন দিয়েছে  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। প্রকৌশল অনুষদের অধীনে প্রাথমিক ভাবে  ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি, শিক্ষা ও গবেষণা অনুষদের অধীনে ব্যাচেলর  অব সায়েন্স ইন আইসিটি ইন এডুকেশনে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হবে।   বাংলাদেশে অনলাইন শিক্ষার নতুন দিক উন্মোচন করতে ইনিস্টিটিউট ফর  অনলাইন এন্ড ডিসটেন্স লার্নিং এর অধীনে সার্টিফিকেট কোর্স অন ডিজিটাল লার্নিং  ডিজাইন, সার্টিফিকেট কোর্স অন সাইবার সিকিউরিটি কোর্সে ২০১৮-২০১৯  শিক্ষাবর্ষেই শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ। এই কোর্সগুলো বাংলাদেশে একেবারেই নতুন  এবং বাংলাদেশের পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর  রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ একমাত্র বিশ্ববিদ্যালয় যেখানে দেশের  ও দেশের বাইরের শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে পাঠদানের সক্ষমতা রয়েছে।   সার্টিফিকেট কোর্স অন ডিজিটাল লার্নিং ডিজাইন, সার্টিফিকেট কোর্স ইন সাইবার সিকিউরিটি কোর্সে অংশগ্রহন করে বাংলাদেশে এবং বাংলাদেশের বাইরের শিক্ষার্থীরা সহজ পদ্ধতিতে এবং স্বল্প খরচে হাতে কলমে দক্ষতার সনদ অর্জন করতে  পারবে যা বাংলাদেশকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে আরও এক ধাপ সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। তৈরি হবে যুগোপযোগী প্রযুক্তি উদ্যোক্তা যার ফলে  সম্প্রসারিত হবে দেশের প্রযুক্তির বাজার এবং তৈরি হবে নতুন নতুন কর্মসংস্থান।


University Acts

বাংলাদেশ জাতীয় সংসদ ঢাকা, ১১ শ্রাবণ, ১৪২৩/২৬ জুলাই,২০১৬ সংসদ কর্তৃক গৃহীত নিম্নলিখিত আইনটি ১১ শ্রাবণ, ১৪২৩ মোতাবেক ২৬ জুলাই, ২০১৬ তারিখে রাষ্ট্রপতির সম্মতিলাভ করিয়াছে এবং এতদ্বারা এই আইনটি সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা যাইছে:-   ২০১৬ সনের ৩১ নং আইন তথ্য্ ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষার নিমিত্ত বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি, আধুনিক জ্ঞানচর্চা বিশেষ করিয়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর যথাযথ গুরুত্ব প্রদানসহ পঠন-পাঠন ও গবেষণা কার্য পরিচালনা, নূতন প্রযুক্তি উদ্ভাবন এবং “ডিজিটাল বাংলাদেশ” প্রতিষ্ঠার গতিকে তরান্বিত করিবার লক্ষ্যে গাজীপুর জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে বিধান প্রণয়নের লক্ষ্যে প্রণীত আইন   যেহেতু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষত বিজ্ঞান প্রকৌশল ‍ও প্রযুক্তির ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষার নিমিত্ত বাংলাদেশে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টি, আধুনিক জ্ঞানচর্চা বিশেষ করিয়অ তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর যথাযথ গুরুত্ব প্রদানসহ পঠন-পাঠন ও গবেষণা কার্য পরিচালনা, নূতন প্রযুক্তি উদ্ভাবন এবং “ডিজিটাল বাংলাদেশ” প্রতিষ্ঠার গতিকে তরান্বিত করিবার লক্ষ্যে গাজীপুর জেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ নামে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে বিধান প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয়;   BDU ACT  


BDU At A Glance

বিশ্ববিদ্যালয়ের নাম : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।  ক্যাম্পাস  : কালিয়াকৈর, গাজিপুর। নগর কার্যালয় : ফ্ল্যাটঃ এ-৬, প্লটঃ ২/৩, ব্লকঃ এ, ইকবাল রোড (মিরপুর রোড), মোহাম্মদ পুর, ঢাকা ১২০৭.                       ফোনঃ ০৯৬৬৬৭৭৫৫৩৩,     ই-মেইলঃ info@bdu.ac.bd, Web: www.bdu.ac.bd প্রতিষ্ঠার সন  : ২০১৮ খ্রিঃ।    অনুষদ  : প্রকৌশল অনুষদঃ  ব্যাচেলর অব সায়েন্স ইন আইওটি।               : শিক্ষা ও গবেষণা অনুষদঃ  ব্যাচেলর অব সায়েন্স ইন আই সি টি ইন এডুকেশন।   ইনষ্টিটিউট : ইনষ্টিটিউট ফর অনলাইন এন্ড ড্সিটেন্স লার্নিংঃ                      ১. সার্টিফিকেট কোর্স অন ডিজিটাল লার্নিং ডিজাইন।                             ২.সার্টিফিকেট কোর্স অন সাইবার সিকিউরিটি। ডিজিটাল সুবিধাদি: প্রশাসনিক ডিজিটাল সুবিধাসমূহ: সম্পূর্ণ অনলাইন অফিস ব্যবস্থাপনা। ডাইনামিক ওয়েব সাইট।  অনলাইন এডমিশন সুবিধা।  ই আর পি ভিত্তিক ডিজিটাল প্রসাশন ব্যাবস্থা।  অনলাইন হাজিরা ব্যবস্থাপনা। ই-ফাইলিং সিস্টেম।  ই- ডকুমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।  অনলাইন ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেম।  Virtual কম্পিউটার ভিত্তিক ওয়ার্ক স্টেশন।  যেকোনো স্থানে বসে বিশ্ববিদ্যালয়ের Virtual কম্পিউটারে কাজ করার সুযোগ।   সকল এক্সেস ও পেমেন্ট এর জন্য অল ইন ওয়ান কার্ড সল্যুশন।   নিজেস্ব ই-মেইল ব্যবস্থাপনা।  স্বল্প খরচে আইপি ফোনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা।    ডিজিটাল শৃঙ্খলা ব্যবস্থাপনা।  ফোরাম ব্লগ এর মাধ্যমে আন্তঃযোগাযোগের সুযোগ।   অনলাইন শিক্ষক মূল্যায়ন ব্যবস্থাপনা।  ইন্টারেক্টিভ ডিজিটাল বোর্ড সমৃদ্ধ মিটিং রুম।    একাডেমিক ডিজিটাল সুবিধাসমূহ : সম্পূর্ণ অনলাইন সুবিধা সম্বলিত ডিজিটাল ও স্মার্ট অস্থায়ী ক্যাম্পাস।   লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এর মাধ্যমে শ্রেণী কার্যক্রম পরিচালনা (http://lms.bdu.ac.bd/) বিশ্ব মানের ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স প্লাটফর্ম (http://mooc.bdu.ac.bd)  সম্পূর্ন অনলাইনে দক্ষতা উন্নয়ন কোর্স “ডিজিটাল লার্নিং ডিজাইন” পরিচালনা।  ইন্টারেক্টিভ ডিজিটাল বোর্ড সমৃদ্ধ ক্লাসরুম।    আধুনিক আইওটি ও আইসিটি  ল্যাব। ডিজিটাল লাইব্রেরী ও ই-লাইব্রেরী ব্যবস্থাপনা।   


Mission & Objectives

আমাদের লক্ষ্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহারের মাধ্যমে তরুন প্রজন্মকে চতুর্থ শিল্পবিপ্লবের নেতৃত্বদানে উপযোগি করে গড়ে তোলা। একাডেমি এবং ইন্ডস্ট্রিয়াল সম্পর্ক জোরদার করা । কৃত্তিম বুদ্ধিমত্তা রোবটিক্স, বিগ ডাটা ব্লক চেইন ও ভার্চুয়াল রিয়ালিটি সহ ভবিষ্যত বিশ্ব প্রযুক্তির বিকাশ ঘটানো । দেশের সকল হাইটেক পার্কের শিল্পের সাথে শিক্ষার্থীদের ইন্টার্র্নশিপের ব্যবস্থা করা ।   ভবিষ্যত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়টিকে একটি বিশ্বমানের স্মার্ট ইউনিভার্সিটি হিসেবে গড়ে তোলা,যার ক্যাম্পাস হবে ডিজিটাল প্রযুক্তি দ্বারা সম্পূর্ন নিয়ন্ত্রিত। সম্পূর্ন প্রযুক্তি নির্ভর শিখন-শিক্ষন । বাংলাদেশে প্রথম বিশ্ববিদ্যালয়ে EDUCATION CLOUD স্থাপন । INCUBATION CENTER এর মাধ্যমে তরুন শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগি করে তাদের ভবিষ্যত বাংলাদেশ এর অগ্রদুত হিসেবে গড়ে তোলা।